ম’হামা’রি ক’রোনা ভাই’রাসের প্রাদুর্ভাব ঠে’কাতে নিজস্ব উপায়ে ভ্যাকসিন তৈরি করার দৌড়ে যুক্তরাষ্ট্র ও চীনের পর তুরস্ক তৃতীয় স্থানে রয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রে’সিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

ববার তোবিতাক অ্যাক্সিলেন্স সেন্টারের উদ্বোধ’ন অনুষ্ঠানে এ বি’ষয়ে এরদোয়ান বলেন, তুরস্কের বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবে’ষণা কাউন্সিলের (তোবিতাক) অর্থায়নে পরিচালিত কো’ভিড-১৯ তুর্কি প্ল্যাটফর্ম বর্তমানে আটটি ভিন্ন ভ্যাকসিন এবং ১০টি ভিন্ন ও’ষুধ প্রয়োগ প্রকল্প নিয়ে কাজ করছে।

ভ্যাকসিনের দুটি ধরন প্রা’ণিদের ও’পর প্রয়োগ পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে এবং তাদের মধ্যে একটি সম্প্রতি মানুষের ও’পর পরীক্ষার নৈতিক অনুমোদন পেয়েছে বলে জানিয়েছেন এরদোয়ান।এ

রদোয়ান বলেন, তুরস্ক স’রকারি ও বেস’রকারি খাত এবং বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতায় কো’ভিড-১৯ রোধে ভ্যাকসিন এবং ও’ষুধ তৈরিতে উল্লেখযোগ্য অগ্রগতি সাধ’ন করছে।

উল্লেখ, ওয়ার্ল্ডওমিটারসের ত’থ্যানুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে ক’রোনাক্রান্ত হয়েছেন দুই কোটি ২৪ হাজার ২৬৩ জন। সুস্থ হয়ে উঠেছেন এক কোটি ২৮ লাখ ৯৮ হাজার ২৩৮ জন। মা’রা গেছেন ৭ লাখ ৩৩ হাজার ৯৯৫ জন। আ’ক্রান্তদের মধ্যে চিকিৎসাধীন রয়েছেন ৬৩ লাখ ৯২ হাজার ৩০ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here