প্রবাসীরা ইমুতে অডিও ভিডিও কলের ফাঁ’দে পড়ে হারাচ্ছে লাখ লাখ টাকা। অনেক প্রবাসী না’রীর লো’ভে পড়ে বুঝে না বুঝে এই ফাঁ’দে পা দিয়ে হয়েছেন নিঃশ্ব। প্রবাসী শ্র’মিকদের টার্গেট করে একটি না’রী চ’ক্র অনলাইন ভিত্তিক সোশ্যাল মাধ্যমগুলোতে স’ক্রিয় রয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এই চ’ক্রের উপস্থিতি বেশ ল’ক্ষনীয়। বিভিন্ন পেশার মে’য়েরা জড়িয়ে পড়েছেন এই অ’পক’র্মে। বেছে নিয়েছেন অ’বৈধ এবং অ’সামাজিক কা’র্যকলাপ। প্রবাসী ভাইদেরকে বিভিন্নভাবে ফাঁ’দে ফে’লে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

প্রবাসী ভাইদেরকে টার্গেট করে একাধিক ফেইক ফেসবুক একাউন্ট ব্যবহার করে বিভিন্ন ধরনের উ’ত্তেজনামুলক ছবি পোস্ট করে। তারা ফোন সে’’ক্স করার আহ্বান জানিয়ে বিকাশ এবং ইমো নাম্বার ফেইসবুক পোস্টের মাধ্যমে ছড়িয়ে দেয়। বিকাশের মাধ্যমে টাকা পাঠিয়ে আগেই বুকিং দিতে হয় এই অ’পকর্মে লি’প্ত হবার জন্য।

ইমু এবং ভাইবারে অডিও ভিডিও সে’’ক্স করার অফার করে বিভিন্ন দামে। এ যেন এক ভারচু’য়াল পতিলালয়। ফোন কলের মাধ্যমেই যৌ’ন আ’নন্দ দেয়ার মাধমে ঐসব মে’য়েরা প্রবাসীদের ক’ষ্টের টাকা হাতিয়ে নিচ্ছে।

এইভাবে না’রী চ’ক্র গুলো প্রবাসীদের প্রথমে অডিও ভিডিও সে’’ক্সের মাধ্যমে সরাসরি শা’রীরিক সম্প’র্কের প্রলোভন দেখিয়ে দেশে আসারও প্রস্তাব দেয় বলে বিভিন্ন প্রবাসীদের সূত্রমতে জানা গিয়েছে। ‘

ধারণা করা হয়, মালয়েশিয়াসহ মধ্য প্রাচ্যের দেশগুলোর অনেক প্রবাসীরা এইসব অ’পরা’ধে জ’ড়িয়ে পড়ছেন। এই বি’ষয়ে নাম প্রকাশ না করার শর্তে এক প্রবাসী ভাই বলেন, তার আশেপাশে থাকা অনেক প্রবাসীই এই ফাঁ’দে পা দিচ্ছেন এবং অনেক টাকা হা’রাচ্ছেন।

বাংলাদেশ পু’লিশের সাই’বার ক্রা’ইম ইউনিটের প্রতি বি’ষয়টিকে খতিয়ে দেখার জন্য অনুরোধ করেছেন ঐ প্রবাসী।প্রবাসী ভাইদের প্রতি অনু’রোধ, দয়া করে আপনারা জেনে শুনে এইসব অ’পকর্মে লি’প্ত হবেন না। আপনাদের হাড়ভা’ঙ্গা পরিশ্রমের টাকার অ’পব্যবহারে করবেন না। আপনার টাকা পাঠানোর জন্য তাকিয়ে থাকে আপনার মা, বাবা, স’ন্তান এবং স্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here