শিখে নিন সহজ ও সঠিক উপায়ে ইলিশ মাছ কাটার নিয়ম, এতে চাকের সংখ্যা হবে বেশি আাস্থ থাকবে ডিম,রইল ভিডিওসহ A-Z পদ্ধতি!

বাঙ্গালীদের জীবনের সাথে মাছ খুব গভীরভাবে জড়িত। বাঙ্গালীদের প্রায় সব ধরনের খাবারের মধ্যে মাছ খুবই জনপ্রিয় ও সুস্বাদু। সারা বছরের খাদ্য তালিকায় মাছ থাকবেই। বিভিন্ন উৎসব-পার্বণ এ সকল ক্ষেত্রে মাছ বাঙ্গালীদের লাগবেই। যেমন নববর্ষে কথা চিন্তা করা যাক।

এই উৎসবের দিন সকালবেলা ইলিশ মাছ ভাজা ও পান্তাভাতের এক অপূর্ব স্বাদ। এভাবে মাছ আমাদের দৈনন্দিন খাদ্য তালিকার একদম প্রথমে।বিভিন্ন দেশের মানুষের খাদ্য তালিকার অন্যতম চালিকাশক্তি এই মাছ।

সমুদ্রের লোনা পানির মাছ থেকে শুরু করে মিঠা পানির বিভিন্ন ধরনের ও বিভিন্ন স্বাদের মাছ মানুষ খেতে খুব পছন্দ করে। একেক মাছের স্বাদ অনুযায়ী বিভিন্ন ধরনের নতুন রান্না ও কিভাবে ওই মাছ খেলে আরো বেশি তৃপ্তি পাওয়া যায় তাই খোঁজে মানুষ।

বিভিন্ন দেশের মাছের বৈচিত্র্য একেক রকম। হয়তো আমরা সচরাচর যে মাছগুলো খাই অন্য দেশে অন্য ধরনের মাছ খাওয়া হয়। এই বৈচিত্র্য গুলো আমরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জানতে পারি। এই সোশ্যাল মিডিয়া আমাদের জানার পরিধি আরও বাড়িয়ে দিয়েছে।

তথ্য প্রযুক্তি উন্নত হওয়ার সাথে সাথে বিভিন্ন বিষয়াদি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সহজে জানা যায়। সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন সময় বিভিন্ন ধরনের ভিডিও ভাইরাল হয়।সকলের প্রধান লক্ষ্য হয়ে দাড়িয়েছে কিভাবে ভাইরাল হয়ে আলোচনায় থাকা যায়।

কিভাবে ফলোয়ার বাড়ানো যায়। এসবের দরুন বিভিন্ন ধরনের ভিডিও সময়ে সময়ে নেট দুনিয়ায় ভাইরাল হয়। কিছু ভিডিও আবার এতটাই জনপ্রিয় হয় যে মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায়।সকলের কাছে খুব বেশি পরিমাণ সমালোচিত হয়। সেই অর্থে এই সোশ্যাল মিডিয়া আমাদের প্রতিভা বিকাশের মাধ্যম হয়ে গেছে।

যার এ ধরনের প্রতিভা বেশি সে বেশি আলোচিত বা সমালোচিত। অনেক সময় অনেকের কিছু কাজ যা খুব বেশি সমালোচিত হয় আবার কিছু ক্ষেত্রে অনেক বেশি প্রশংসা পায়। এভাবে চলতে থাকে সোশ্যাল মিডিয়ার কাজ। প্রত্যেকেই চায় নতুন নতুন কন্টেন্টের মাধ্যেমে সোশ্যাল মিডিয়ায় জায়গা করে নিতে।

এই কন্টেন্ট গুলোর তালিকা থেকে মাছ রাও বাদ যায় নিমাছ ধরা, মাছ রান্না এমন কি মাছ কাটার পদ্ধতি গুলো বেশ জনপ্রিয়।এমন ই একটি ভিডিও ভাইরাল হয় সম্প্রতি নেট দুনিয়ায়। এই ভিডিওটিতে একজোড়া ইলিশ মাছ কাটার সহজ পদ্ধতি দেখানো হয়।

ভিডিওটিতে দেখা যায় একজোড়া ইলিশ মাছ ,যেগুলো কেটে দিচ্ছেন একজন লোক। এ সকল লোক গুলো হাট বাজারে মাছ কাটার কাজ করে। অর্থাৎ এই মাছ কাটা ই তাদের পেশা। এই পেশাদার লোক গুলো সঠিক ভাবে মাছ কেটে দিয়ে থাকে ক্রেতার চাহিদা অনুযায়ী। আরো দেখা যায় প্রথমে মাছ থেকে আঁশ ছাড়িয়ে ,মাছের মাথার অংশ টুকু কেটে ফেলা হয়। তারপর মাছের শেষ অংশ থেকে অর্থাৎ মাছের পেটের অংশ যেখানে শেষ ঐখানে কাটা হয়।

এর কারণ হলো মাছ গুলোর পেটে বেশ ভালো রকমের ডিম ছিল। তো শেষ অংশ কেটে খুব সাবধানে মাছের ডিম গুলো বের করে নেয়া হয়। এর পর ক্রেতার চাহিদা অনুযায়ী মাছ গুলো ছোট ছোট পিস করা হয়। এই ভিডিওটি অল্প সময়ের মধ্যে সকলের কাছে বেশ আলোচিত হয় ও নানান প্রশংসা পায়। সকলে বেশ ভালো মন্তব্য করতে থাকে।

About admin

Check Also

গণকমিশনের অভিযোগের কোনো ভিত্তি নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ১১৬ জনকে ধর্ম ব্যবসায়ী আখ্যা দিয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির …

Leave a Reply

Your email address will not be published.