দুধের সঙ্গে ভুলেও যেসব খাবার খাবেন না

দুধ একটি সুষম খাবার । এতে থাকা ক্যালসিয়াম আমা’দের শরীরের জন্য খুব উপকারী। এটি দাঁত ও হাড়ের গঠন মজবুত করে। দুধে আছে ভিটামিন ও মিনারেল। যা মানসিক চাপ দূর করে এবং ফিটনেস বাড়াতে সাহায্য করে। দুধ পান করলে অনিদ্রার সমস্যা অনেকটাই দূর হয়।

দুধ পানে দূর হয় অ্যাসিডিটি, পিরিয়ডের সময় তীব্র ব্যথাও। এছাড়াও দুধ পানের রয়েছে অ’সংখ্য উপকারিতা।দুধের পু’ষ্টিগু’ণ: দুধে আছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন বি-১২, নিয়াসিন ও রিবোফ্লভিন। দুধের নানা পু’ষ্টিগু’ণ আমা’দের সুস্থ, সবল ও নিরোগ সাহায্য করে।

দুধ নিঃসন্দে’হে উপকারী খাবার। পু’ষ্টিগু’ণেও অনন্য এটি। তবে দুধ খাওয়ার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে কিছু বি’ষয়ের প্রতি। কারণ কিছু খাবার রয়েছে যেগু’লো দুধের সঙ্গে খাওয়া ক্ষ’তিকর। কোন খাবারের সঙ্গে কোন খাবার খাওয়া যায়, কোন খাবার খাওয়া যায় না সে সম্পর্কে অনেকেরই ধারণা নেই।

তাই দেখা যায় অনেক সময় ভুল খাবার খাওয়ার পর থেকে শরীর ব্যথা, গা গো’লানো, বমি বমি ভাব বা বমি, পাতলা পায়খানা, গ্যাস্ট্রিক ই’ত্যাদি সমস্যা দেখা দেয়। দুধের সঙ্গে অনেক ধরনের খাবারই আমর’া মিশিয়ে খেয়ে থাকি।

যেমন বিভিন্ন ধরনের ফল, চকোলেট ই’ত্যাদি। এগু’লো কি আসলেই স্বাস্থ্য সম্মত? বিশেষজ্ঞদের মতে, দুধ খালি খাওয়াই সবচেয়ে ভালো। চলুন জেনে নেওয়া যাক দুধের সঙ্গে কোন খাবারগু’লো মিশিয়ে খাওয়া ক্ষ’তিকর-

দুধের সঙ্গে যেসব খাবার খাবেন না: কলা উপকারী ফল। প্রতিদিনের খাবারের তালিকায় কলা থাকে আমা’দের অনেকেরই। অনেকে আবার দুধের সঙ্গে কলা মিশিয়ে স্মুদি তৈরি করে খান। কেউ মেশান চেরি। কিন্তু বিশেষজ্ঞদের পরামর’্শ হলো, এই দুই ফল কখনো দুধের সঙ্গে মিশিয়ে খাবেন না। এতে উপকারের বদলে ক্ষ’তির আশ’ঙ্কা বেশি থাকে।

টক জাতীয় ফল ভিটামিন সি এর ভালো উৎস। আমা’দের সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষ’মতা বাড়াতে ভিটামিন সি এর প্রয়োজনীয়তা অনেক। কিন্তু টক জাতীয় যেকোনো ফল যেমন কম’লা, লেবু, তেঁতুল, আম’লা, গ্রিন আপেল, আনারস ই’ত্যাদি দুধের সঙ্গে মিশিয়ে খাবেন না। এটি সরাসরি বদ হজমের কারণ ‘হতে পারে।

দুধ খাওয়ার পরপর বা দুধের সঙ্গে ডিম, মাংস, মাছ, খিচুড়ি, বিনস, মুলা ই’ত্যাদি খাবার খাবেন না। কারণ এসব খাবার উপকারী হলেও দুধের সঙ্গে মিশিয়ে খেলে শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে। ‘হতে পারে অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যা।

দুধের সঙ্গে যা খাওয়া উপকারী: বিশেষজ্ঞদের মতে, দুধের সঙ্গে যদি মধু বা গু’ড় মিশিয়ে খান তবে তা স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী। তাই দুধ পানের সময় এই দুই খাবার নিশ্চিন্তে মেশাতে পারেন। এতে ক্ষ’তির ভয় নেই, বরং উপকারিতা মিলবে অনেক।

দুধের সঙ্গে আরেকটি উপকারী খাবার ‘হতে পারে রসুন। রসুন ও দুধ একসঙ্গে মিশিয়ে খেলে শরীর থেকে বি’ষাক্ত পদার্থ দূর করা সহজ হয়। এটি শ্বা’সতন্ত্রকে ভালো রাখতে সাহায্য করে। প্রতি রাতে ঘু’মের আগে দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলে উপকার পাবেন।

About admin

Check Also

গণকমিশনের অভিযোগের কোনো ভিত্তি নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ১১৬ জনকে ধর্ম ব্যবসায়ী আখ্যা দিয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির …

Leave a Reply

Your email address will not be published.