জাতীয় দলের জার্সিতে দেশের মাটিতে এটাই আমার শেষ ম্যাচ: ডি মারিয়া

বর্তমান সময়ে আর্জেন্টাইন ফুটবলের অন্যতম সেরা নক্ষত্র এঞ্জেল ডি মারিয়া। তার গোলেই গত বছর ব্রাজিলের মাটি থেকে কোপা আমেরিকার শিরোপা জয় করেছিলো আলবেসিলেস্তেরা। সেই ডি মারিয়ায় এবার প্রকাশ্যে অবসরের ইঙ্গিত দিলেন। বর্তমান আর্জেন্টাইন দলে মেসির সমসাময়িক কয়েকজন ফুটবলারদের একজন ডি মারিয়া। লিওনেল মেসির সাথে কাঁধে-কাঁধ মিলিয়ে জিতেছিলেন বেইজিং অলিম্পিকের স্বর্ণ পদকও।

যদিও জাতীয় দলের হয়ে এবারের কোপা আমেরিকার আগ পর্যন্ত শুধু আফসোসই বয়ে বেড়িয়েছেন ডি মারিয়া। ইনজুরির কারণে মিস করেছেন মারাকানার সেই বিখ্যাত বিশ্বকাপ ফাইনালও। সেই ফাইনালেরই কয়েক মাস বাদে একই প্রতিপক্ষ জার্মানিকে প্রীতি ম্যাচে একাই বিধ্বস্ত করেছিলেন ডি মারিয়া। একক নৈপুণ্যে তৎকালীন বিশ্বচ্যাম্পিয়নদের পরাজয়ের মালা পড়িয়েছিলেন তিনি।

যদিও পরের বছরের কোপা আমেরিকার ফাইনালে থাকলেও ব্যবধান গড়ে দিতে পারেননি তিনি। ডি মারিয়া ছিলেন ২০১৬ সালের শতবর্ষী বিশেষ কোপা আমেরিকার ফাইনালেও। সেখানেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি বাম পায়ের এই ফুটবল শিল্পী।

২০১৮ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিলেও সেই ম্যাচে দুর্দান্ত একটি গোল করেছিলেন ডি মারিয়া। তার গোলে সমতাই ফেরে আলবেসিলেস্তেরা। যদিও শেষ পর্যন্ত পরাজিত হয়েই মাঠ ছাড়তে হয় তার দলকে।

অবশেষে ফুটবল বিধাতা দুহাত ভরে দেন ডি মারিয়াকে। ব্রাজিলের মাটিতে তাদেরই বিপক্ষে ফাইনালে আর্জেন্টাইন এই তারকার একমাত্র গোলে শিরোপা উঁচিয়ে ধরে আর্জেন্টিনা। বহুল কাঙ্ক্ষিত শিরোপা জয়ে সামনে থেকে নেতৃত্ব দেন ডি মারিয়া। দেশের ২৮ বছরের শিরোপা খরা ঘুচান পিএসজির হয়ে মাঠ মাতানো এই মহাতারকা। চলতি বছর কাতারে বসতে যাচ্ছে ফুটবল দুনিয়ার সবচেয়ে বড় মহাযজ্ঞ বিশ্বকাপের আসর।

এবার আর্জেন্টিনা দলের স্বপ্ন অনেক বড়। সদ্যই কোপাজয়ী দলটি এবার চোখ রাখছে শিরোপায়। যে পথে স্কালোনির দলের ট্রাম্প কার্ড হতে পারেন ডি মারিয়া। গুরুত্বপূর্ণ ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে গোল আদায়ের অসীম ক্ষমতার এই শৈল্পিক ফুটবলার নিজেও চাইবেন নিজের শেষটা রাঙিয়ে দিতে। আর্জেন্টাইন ভক্তরাও একই আশায় বুক বেঁধেছে এ কথা নিঃসন্দেহেই বলা যায়।

কিন্তু এরই আগে সমর্থকদের চিন্তায় ফেলে দিলেন ডি মারিয়া। ভেনিজুয়েলার বিপক্ষে বদলি হিসেবে নামার পর একটি গোল এবং অ্যাসিস্ট করে দলের জয়ে রেখেছেন বড় অবদান। ম্যাচ শেষে ইনস্টাগ্রামে একটি স্টোরি পোস্ট করেন ডি মারিয়া। যেখানে নিজের অবসরের ব্যাপারে ইঙ্গিত দিতে দেখা যায় এই তারকাকে।

এদিকে নিজের অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ডি মারিয়া জানান, “নিশ্চিত ভাবেই জাতীয় দলের জার্সিতে দেশের মাটিতে এটাই আমার শেষ ম্যাচ।” এই স্টোরি থেকেই পরিষ্কার ধারণা পাওয়া যায় হয়তো কাতার বিশ্বকাপের পরই ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত নিতে যাচ্ছেন ডি মরিয়া। কেননা বিশ্বকাপের আগে যে আজকের ম্যাচটিই ছিলো দেশের মাটিতে আর্জেন্টিনা দলের সর্বশেষ ম্যাচ!

About admin

Check Also

হজ পালন করতে উইন্ডিজ সফর থেকে ছুটি নিয়েছেন মুশফিক

শ্রীলঙ্কা সিরিজ শেষে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে বাংলাদেশ দল।আগামী মাসের ৫ তারিখ দুই টেস্ট, তিন …

Leave a Reply

Your email address will not be published.