পুকুরে মাছ ধরার জালে আটকা পড়ল বিরাট সাপ, পুরো গ্রামে হৈ চৈ পড়ে গেল, সাহসী যুবক এসে উদ্ধার করল সাপটি, তুমুল ভাইরাল ভিডিও।

পৃথিবীতে ভয়ঙ্কর এবং আক্রমনাত্মক প্রাণী গুলোর মধ্যে একটি হচ্ছে সাপ। সাপ একটি বি’ষ’ধ’র প্রাণী। যার কামড়ে মানুষ মারা যায়। সাপকে সবাই ভয় পায়। কারণ এক ছোবলে মানুষের প্রা’ণ চলে যায়। তবে সাপ একটি শান্ত প্রকৃতির প্রাণী।

তারা লুকিয়ে থাকতে পছন্দ করেন। তাদেরকে কেউ বিরক্ত না করলে সহজেই তারা কাউকে আক্রমণ করে না।পৃথিবীতে এমন অনেক সা’প আছে যাদের কা’মড়ে মানুষ ৫ সেকেন্ডের মধ্যে মানুষ মা’রা যায়। আবার পৃথিবীতে এমন কিছু সাপ আছে যাদের কামড়ে মানুষ মা’রা যায় না তবে সামান্য দুর্বল হয়ে পড়ে।

পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা পারিবারিক খামারে সাপ পালন করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন স্থানে বাণিজ্যিক খামার হিসেবে সাপ পালন করছে। কেননা সাপের বিষ খুব দামী একটি পদার্থ যারা দ্বারা বিভিন্ন প্রতিষেধক তৈরি করা হয়।

আমাদের দেশেও ইতিমধ্যে অনেক সাপের খামার গড়ে উঠেছে। আবার পৃথিবীতে এমন কিছু উদ্ভট মানুষ রয়েছে যারা পোষা প্রাণী হিসেবে সাপ পালন করে থাকে। আমরা অনেক সময় বিভিন্ন যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ভিডিওতে দেখ থাকি।

গ্রামের মানু’ষ সাপকে ভীষণ ভয় পায়। প্রায়ই শোনা যায় সাপ গ্রামের ঘরের ভিতর এসে বাসা বেঁধেছে এবং মানুষকে ভয় দেখাচ্ছে। জ’ঙ্গ’ল থেকে সাপ এসে মানুষকে কামড় দিয়ে যায়। আর এই কামড় সহ্য করতে না পেরে মানুষ মারা যায়।

বিশেষ করে কোবরা জাতীয় সাপগুলো প্রায় ঘরের মধ্যে ঢুকে যায়। তারা মানুষের কাছে কাছাকাছি থাকতে পছন্দ করে না। তবে কিছু কিছু সময় খাদ্যের সন্ধানে বা পরিস্থিতির শিকার হয়ে তারা লোকালয় কিংবা মানুষের আশেপাশে চলে আসেন।

আজকের এই ভিডিওটিতে একটি সাপের চিত্র ধারণ করা হয়েছে। একটি কিং কোবরা সাপ পুকুরের মধ্যে জালে আটকা পড়ে যায়। সাধারণত এই সাপ খাবারের সন্ধানে পানিতে নেমে থাকে। পরবর্তীতে গ্রামবাসীরা টের পেয়ে সাপ উদ্ধারকারী বাহিনীকে খবর দেয় ।

পরবর্তীতে সাপ উদ্ধারকারী বাহিনী এসে জালসহ সাপটিকে পুকুর থেকে তুলে আনে। এবং খুব সতর্কতার সাথে জাল থেকে সাপটিকে আলাদা করে। সাপটি ছিল একটি কোবরা সাপ। কোবরা সাপ আক্রমণাত্মক হয়ে থাকে। তাই সাপটিকে জাল থেকে আলাদা করার সময় অনেক সর্তকতা অবলম্বন করতে হবে।

উদ্ধারকর্মীদের উপস্থিতিতে গ্রামের সাধারণ জনগণের ভিড় জমেছে সাপটিকে দেখার জন্য। উদ্ধারকর্মী সাপটিকে জাল থেকে উদ্ধার করে এই সাপ সম্পর্কে সাধারণ জনগণের কাছে বিভিন্ন তথ্য উপস্থাপন করছে।

এবং সাধারন জনগণকে ধন্যবাদ জানায় এই জন্য যে সাপটিকে না মেরে বাঁচানোর জন্য উদ্ধারকর্মীকে খবর দিয়েছে। এবং এই সাপের চালচলন ও এই সাপ কি ধরনের বিষ বহন করে ও আরো অন্যান্য তথ্য সম্পর্কে সাধারণ লোকজনকে অবগত করছিলেন তার জন্য সবাইকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। উদ্ধারকৃত সাপটি একটি পুরুষ সাপ ছিল।

সাধারণত উদ্ধারকর্মীরা এই সাপগুলো উদ্ধার করে জঙ্গলে নিয়ে ছেড়ে দিয়ে আসে। কেননা এসব প্রকৃতির ভারসাম্য রক্ষা করে। আমাদের প্রত্যেকের উচিত এগুলোকে নিধন না করে জঙ্গলে ছেড়ে দেওয়া। কেননা প্রত্যেক প্রাণীই পৃথিবীর জন্য মঙ্গলকর। তাই প্রত্যেক পৃথিবীতে বেঁচে থাকার অধিকার রয়েছে। আমরা প্রত্যেকে এই নিরীহ প্রাণী গুলোকে নিজে মারব না এবং অন্যকে মারতে দেবে না।

About admin

Check Also

৫ লাখ টাকার সাথে পালসার বাইক চেয়েছিল মামুন, অশান্তিতে ছিলেন খায়রুন নাহার

নাটোরের গুরুদাসপুরে শিক্ষিকা খায়রুন নাহার নাসরিনের (৪০) ঝুল’ন্ত ম’রদে’হ উ’দ্ধা’রের ঘটনায় স্বামী মামুনের দা’য় দেখছেন …

Leave a Reply

Your email address will not be published.